অবশেষে ভা'রতের দেয়া শর্ত মেনে নিয়েই আজ থেকে পেয়াজ ঢুকছে বাংলাদেশে

ম্প্রতি বাংলাদেশের পার্শ্ববর্তি দেশ ভা'রত আবারো বন্ধ করে দিয়েছিল এ দেশে পেয়াজ রফতানি করা। আর এর পর থেকেই পেয়াজের বাজার আবার হয়ে ওঠে অস্থির। তবে নানা জল্পনা কল্পনা শেষে শর্ত সাপেক্ষে বুধবার (১৬ সেপ্টেম্বর) থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করবে ভা'রতীয় পেঁয়াজ।মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে হিলি স্থলবন্দরের আম'দানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন এ তথ‌্য নিশ্চিত করেছেন।

হারুন উর রশিদ জানান, পূর্বের খোলা ঋণপত্রের বিপরিতে সীমান্তের ওপারে আ'ট'কে পড়া পেঁয়াজ বোঝাই ট্রাকের এক্সপোর্টের অনুমতি মিলেছে। এছাড়াও বাংলাদেশে সময় মতো প্রবেশ করতে না পারা পেঁয়াজ বোঝাই ট্রাকও বাংলাদেশে প্রবেশ করতে পারবে।

ভা'রতের দিল্লিতে ব্যবসায়ীদের সঙ্গে সরকারি পর্যায়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভা'রতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে জানিয়েছেন দেশের পেঁয়াজ আম'দানিকারকরা।

আম'দানিকারকরা জানান, হিলি স্থলবন্দরের সীমান্তের ওপারে প্রায় দুই শতাধিক ট্রাক বাংলাদেশে প্রবেশের অ'পেক্ষায় আ'ট'কা পড়ে আছে।

এ দিকে দেশের বাজারে পেয়াজের অস্থিরতা বৃদ্ধি পাবার সাথে সাথে জনমনেও তৈরী হয় বেশ শ'ঙ্কা। কারন এর আগেও বাংলাদেশে দেখেছে পেয়াজের আকাশ চুম্বি দাম। এমনকি দেশের বাজারে পেয়াজ বিক্রি হয়েছে ৩০০ টাকে কেজি দরেও। যার ফলে পেয়াজ নিয়ে আবারো তেমন একটি শ'ঙ্কা তৈরী হয়েছিল।