অলিম্পিকে ক্রিকেট দেখতে চান দ্রাবিড়

অলিম্পিকে ক্রিকেট যু'ক্ত করার পক্ষে অনেক তারকা ক্রিকেটার। এবার সেই তালিকায় যু'ক্ত হলেন ভা'রত দলের সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞে টি-টোয়েন্টি অন্তর্ভুক্তির পক্ষে মত দিলেন ভা'রতের ‘দ্য পিলারখ্যাত’ সাবেক তারকা এই ব্যাটসম্যান।

এ বিষয়ে কিছু যু'ক্তি দেখিয়েছেন রাহুল দ্রাবিড়। ক্রিকেট'কে আরও বেশি সম্প্রসারণের লক্ষ্যে অলিম্পিকে ক্রিকেট ফেরানোর প্রয়োজন বলে মনে করছেন তিনি। শুধু তাই নয়, এ উদ্যোগ নিলে অলিম্পিকের জনপ্রিয়তা বাড়বে বলেও মন্তব্য করেন দ্রাবিড়।

সম্প্রতি ‘এ নিউ ইনিংস’ নামের একটি বইয়ের ভা'র্চুয়াল উদ্বোধনে হাজির হয়ে দ্রাবিড় বলেন, যদি টি-টোয়েন্টি সংস্করণ অলিম্পিকে ইভেন্ট হয়; আমা'র মনে হয়, ক্রিকে'টের জন্য এটা দারুণ ব্যাপার হবে। এখন অনেক দেশই ক্রিকেট খেলছে। আমি অবশ্যই টি-টোয়েন্টি খেলার সম্প্রসারণের পক্ষে।

অলিম্পিকে ক্রিকে'টের অন্তর্ভুক্তি চেয়ে দ্রাবিড় আরও বলেন, আমি ক্রিকেট'কে সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার পক্ষে। অলিম্পিক বিশ্ব ক্রীড়াঙ্গনে সবচেয়ে বড় মঞ্চ। সারা'বিশ্বের চোখ থাকে সেখানে। যদি সত্যিই সুযোগ সুবিধা নিশ্চিত করা যায়, তাহলে কেন ক্রিকেট যোগ হবে না?

দ্রাবিড়ের চিন্তা-ভাবনা ইতিবাচক হলেও ভা'রতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বরাবরই এমন উদ্যোগের বিপক্ষে। অলিম্পিকে ক্রিকেট যু'ক্ত করার পক্ষে তো নয়ই; এমনকি এই উদ্যোগ কার্যকর করলে গেমসে ভা'রত দল পাঠাবে না বলেও হু'মকি দিয়েছিল বিসিসিআই।

শুধু অলিম্পিকই নয়; ২০১০ ও ২০১৪ সালের এশিয়ান গেমসে ক্রিকেট যোগ করা হলেও সেখানে দল পাঠায়নি ভা'রত।

প্রসঙ্গত, ১৯০০ সালের পর অলিম্পিকে ক্রিকেট আর দেখা যায়নি। সেবার প্যারিসে হওয়া একমাত্র ম্যাচটিতে ফ্রান্সকে ১৫৮ রানে হারিয়ে স্বর্ণ জয় করেছিল ইংল্যান্ড। এছাড়াও ২০১৮ সালে আইসিসির এক জ'রিপে দেখা যায়, প্রায় ৮৭ শতাংশ সম'র্থক অলিম্পিকে ক্রিকেট দেখতে চান।

তথ্যসূত্র: ইএসপিএন ক্রিকইনফো।

Back to top button
error: Alert: Content is protected !!