সাইকেল চালিয়ে হাই'কোর্টে এলেন বিচারপতি আশরাফুল

পরিবেশবান্ধব হওয়ায় বাইসাইকেলে চড়ে কোর্টে আসার জন্য পৃথক লেন চালুর আহ্বান জানিয়েছিলেন সুপ্রিম কোর্টের হাই'কোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল। নিজের সে ইচ্ছাকে বাস্তবে রূপ দিতে সাইকেলে চড়ে হাই'কোর্টে এসেছেন ওই বিচারপতি।

রবিবার (১৩ ডিসেম্বর) সকালে রাজধানীর কাকরাইলের সার্কিট হাউজ সংলগ্ন বিচারপতি ভবন থেকে তিনি হাই'কোর্টের উদ্দেশে রওনা হন। এ সময় পথে তার সঙ্গী হন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। বিচারপতির সাইকেল চালানোর একটি ছবি ইতোমধ্যে আইনজীবীরা তাদের নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টে শেয়ার করেছেন।

বিষয়টি নিয়ে মাহফুজ বিন ইউসুফ তার ফেসবুকে লিখেছেন, তিনি কথা দিয়েছিলেন। কথা রাখলেন। সৃষ্টি হলো নতুন দিগন্তের। রচিত হলো নতুন ইতিহাস। সুপ্রিম কোর্টের হাই'কোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল আজ সাইকেল চালিয়ে বাসা থেকে কোর্টে এসেছেন। আম'রা যারা নিয়মিত সাইকেল চালাই তাদের উৎসাহ দিতে তার এই প্রচেষ্টা।

এর আগে গত ৫ নভেম্বর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবনের দক্ষিণ পাশে একটি সাইকেল শেডের উদ্বোধন করেন বিচারপতি আশরাফুল কামাল। সেদিন ‘দূষিত না করাই একমাত্র সমাধান’ এই স্লোগানকে সামনে রেখে সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবীরা কাউন্সেল অন সাইকেল নামে একটি সংগঠন যাত্রা শুরু করে।

ওই অনুষ্ঠানে তিনি বলেছিলেন, সাইকেল একটি পরিবেশবান্ধব বাহন। এতে কোনো তেল খরচ হয় না। আমি নিজেও সাইকেলে কোর্টে আসতে চাই। চেষ্টা করছি এ বছরই সাইকেল কিনে বাসা থেকে কোর্টে আসবো। আম'রা মাঝে মাঝেই আসতে পারি, তাতে অ'সুবিধার কী'। এতে সরকারের জ্বালানি খরচ বাঁচবে, পরিবেশ সুন্দর হবে। আম'রা বাসা থেকে এত গাড়ি নিয়ে যখন কোর্টে আসি তখন কিন্তু একটা যানজটেরও সৃষ্টি হয়। যেটা সামলানোও সাংঘাতিক।

Back to top button
error: Alert: Content is protected !!