ইত্যাদির প্রতি অনুষ্ঠানে যে পরিমাণে টাকা নেন হানিফ সংকেত

বাংলাদেশ টেলিভিশনের জ’নপ্রিয় ম্যাগাজিন অ’নুষ্ঠান ‘ইত্যাদি’। ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং প’র্যটন স’মৃদ্ধ আকর্ষণীয় স্থানগুলোতে গিয়ে ‘ইত্যাদি’ ধা’রণ এই অ’নুষ্ঠানের অন্যরকম একটি আকর্ষণ।

কৌতুকাশ্রয়ী ব্যাঙ্গাত্মক এই অ’নুষ্ঠানটির উ’পস্থাপক হা’নিফ সংকেত। ১৯৯০-এর দশকে শুরু হওয়া এই অ’নুষ্ঠানটি বাংলাদেশের অন্যতম জ’নপ্রিয় অ’নুষ্ঠান হিসাবে স্থান করে নিয়েছে। প্রায় ২৭ বছর ধ’রে ইত্যাদি প্রচারিত হচ্ছে। ইত্যাদির প্র’তি অ’নুষ্ঠানের জ’ন্য হা’নিফ সংকেত নেন ১.৫ – ২ লক্ষ টাকা। এবং তার বর্তমা’ন ব্যবহার কারী গাড়ীটির মুল্য ২০-৩৪ লক্ষ টাকা।

স’র্বশেষ প্রচারিত ইত্যাদির প’র্বে আ’ছে বেশ কয়েকটি হূদয়ছোঁয়া প্র’তিবেদন। কক্স’বাজারের প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত, দর্শনীয় স্থানগুলোর উপ’র আ’ছে একটি বি’শেষ প্র’তিবেদন। এছা’ড়াও কুতুবদিয়ার বায়ুবিদ্যুত্ প্রক’ল্প, ঐতিহ্যবাহী বা’তিঘ’র, লবনচাষ, মহেষখালীর পান এবং কক্স’বাজারের স’বচাইতে বৃহত্তম শুঁট’কি পল্লী নাজিরারটেকের উপ’র রয়েছে কিছু তথ্যভিত্তিক প্র’তিবেদন।

স’ম্প্র’তি তিনবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস্ অর্জ’নকারী ‘ইত্যাদি’ আ’বিস্কৃত মাগুরার হালিমের উপ’র রয়েছে একটি অ’নুকরণীয় প্র’তিবেদন। ঠাকুরগাঁও জে’লার এক নিভৃত পল্লীতে গড়ে তোলা একটি ব্যতিক্রমধ’র্মী যাদুঘ’র ‘লো’কায়ন জীবন বৈচিত্র্য যাদুঘ’রের’ উপ’র রয়েছে একটি অ’নুসন্ধানী প্র’তিবেদন।

এবারের ইত্যাদিতে দ্বৈতকণ্ঠে গেয়েছেন কক্স’বাজারের সৈকত শিল্পী জাহিদ এবং জ’নপ্রিয় শিল্পী রবি চৌধুরী। সা’থে ইউকেলিলি বাজিয়েছেন ইম’রান। সাগর নিয়ে একটি পুরানো জ’নপ্রিয় গানের চিত্রা’য়নে অ’ভিনয় করেছেন জ’নপ্রিয় অ’ভিনয় তারকা তারিন ও মীর সাব্বি’র। এছা’ড়াও রয়েছে চট্টগ্রা’মের যন্ত্রশিল্পী মিঠুন চক্র ও ইমতিয়াজ আলী জিমির প’রিবেশনায় যন্ত্র স’ঙ্গীতের লীলামুখ’র খে’লা-সাগর সংলাপ।

সামাজিক অসংগ’তি ও স’মসা’ময়িক ঘ’টনা নিয়ে বেশ ক’টি নাট্যাংশস’হ নিয়’মিত প’র্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে মামা-ভাগ্নে, নানী-নাতি, দর্শক প’র্ব ও চিঠিপত্র প’র্ব। ‘ইত্যাদি’ রচনা, প’রিচালনা ও উ’পস্থাপনা করেছেন হা’নিফ সংকেত। পুনঃপ্রচার হবে কেয়া কসেমটিক্স-এর সৌজ’ন্যে। একযোগে প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

Back to top button
error: Alert: Content is protected !!