আজ দেখা যাবে বছরের শেষ সুপারমুন

আমাদের চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন একে সুপারমুন বলা হয়। গত জুন ও জুলাইয়ে সুপারমুন দেখার পর আবারও সেই সুযোগ এলো। আজ বৃহস্পতিবার দেখা মিলবে সুপারমুন। জানা গেছে, আজকের চাঁদটিই হবে ২০২২ সালের শেষ সুপারমুন। তবে বাংলাদেশ থেকে থেকে আপনি এই সুপারমুন দেখতে পাবেন ১২ আগস্ট অর্থাৎ শুক্রবার।

এদিকে সুপারমুনের বিভিন্ন নাম থাকে। এর আগে যেমন ছিল স্ট্রবেরি মুন কিংবা থান্ডার মুন। এবার আপনি দেখতে পাবেন স্টার্জন মুন। এই সুপারমুন অনেকাংশে বিরল। কারণ সারা বছরে মাত্র তিন থেকে চার বার এই দৃশ্যের দেখা মেলে।

নাসার তথ্য অনুযায়ী, সুপারমুন দৈনিক চাঁদের থেকে প্রায় ১৪ থেকে ৩০ শতাংশ বেশি ঝলমল করে। যার কারণে সেই দৃশ্য দেখে মুগ্ধ হন বিশ্ববাসী। এবার ১১ আগস্ট দেখা স্টার্জন মুন। সাধারণত স্টার্জন মুন এমন একটি পূর্ণিমায় দেখতে পাওয়া যায়, যে সময় চাঁদ পৃথিবীর সব থেকে কাছাকাছি অবস্থানে থাকে। চাঁদের কক্ষপথে পৃথিবীর নিকটতম এই বিন্দুকে বলা হয় পেরিজি।

এদিকে স্টার্জন নামটি এসেছে উত্তর আ'মেরিকার অ্যালগনকুইন উপজাতি থেকে। আসলে স্টার্জন হল একটি মাছ যা এই উপজাতির মানুষরা খুব সহ'জেই ধরতে পারেন। প্রতিবছর এই উপজাতির মানুষরা এই সময় স্টার্জন মাছ ধরেন, যার কারণে এই পূর্ণিমা'র চাঁদের নাম দেওয়া হয়েছে স্টার্জন মুন।

এই সময় চাঁদকে পূর্ণিমা'র তুলনায় স্বাভাবিকের থেকে অনেকটা বড় দেখাবে। পৃথিবী আর চাঁদের মধ্যে থাকা দূরত্ব প্রায় ২৬ হাজার কিলোমিটার কমে যাবে। ফেব্রুয়ারি মাসে দেখা গিয়েছিল ফ্লাওয়ার মুন, জুন মাসে দেখা গিয়েছিল স্ট্রবেরি মন তারপর জুলাইতে বাক মুনের পর স্টার্জন মুন হল এই বছরের চতুর্থ এবং শেষ সুপারমুন। এছাড়াও এই বছর বেশ কয়েকটি বিশেষ চাঁদ দেখা যাবে। সেই তালিকায় রয়েছে এই ১০ সেপ্টেম্বর হারভেস্ট মুন, ৯ অক্টোবর হান্টার মুন, ৮ নভেম্বর বিভা'র মুন এবং ৭ ডিসেম্বর কোল্ড মুন।

Back to top button
error: Alert: Content is protected !!