পুরস্কারের টাকা শ্রীলঙ্কার শি'শুদের দিল অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে এশিয়ার দেশ শ্রীলঙ্কা। দেশটির দ্রব্য পণ্যের দাম ইতিমধ্যেই লাগাম ছাড়িয়েছে। খাদ্য, পানীয়, শিক্ষা, স্বাস্থ্য- সমস্ত কিছুরই অভাব গেখা দিয়েছে সারা দেশে। ভেঙে পড়েছে শ্রীলঙ্কার পরিকাঠামো। এই অবস্থায় শি'শুদের রক্ষা করতে এবং দুস্থ মানুষদের পাশে দাঁড়াতে বড় পদক্ষেপ করল অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। গেল মাসেই শ্রীলঙ্কা সফর করে গিয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে চলমান সংকটটা ভালো'ভাবেই দেখেছেন প্যাট কামিন্সরা। তা দেখেই মন কেঁদেছে অজিদের। এই সফর থেকে পাওয়া প্রাইজমানির সব টাকা লঙ্কান শি'শুদের দিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া।

সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, সফর থেকে পাওয়া ৩০ হাজার মা'র্কিন ডলার দেওয়া হবে তাদের পক্ষ থেকে। যা বাংলাদেশি অর্থে ২৮ লাখ টাকা আর শ্রীলঙ্কান মুদ্রায় ১ কোটি ৭ লাখ রুপির সমপরিমাণ। চলতি বছরের মাঝামাঝিতে শ্রীলঙ্কায় সফরকালে অস্ট্রেলিয়া দেখেছে লঙ্কানদের জ্বালানির হাহাকার, রাজনৈতিক অস্থিরতা। এরপরই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।আকাশছোঁয়া মুদ্রাস্ফীতি, আর বিশাল জ্বালানি সংকট শ্রীলঙ্কার জনজীবনকে রীতিমতো বিপর্যয়ের মুখেই ফেলে দিয়েছে। এরপর দীর্ঘ আ'ন্দোলনের ফলে দেশটির রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। জাতিসংঘ একে মানবিক সংকট হিসেবে ঘোষণা দিয়েছে।

মূলত এই দুর্বস্থায় তশ্রীলঙ্কায় সফর করছে অস্ট্রেলিয়া। আর তাই এই সংকট খুব কাছে থেকেই দেখেছেন কামিন্সরা। অজি অধিনায়কের ভাষ্য, ‘শ্রীলঙ্কানদের দৈনিক জীবনপ্রবাহে এর প্রভাবটা বেশ স্পষ্টভাবে দেখেছিলাম আম'রা।’ সে কারণেই অস্ট্রেলিয়া দল এই সিদ্ধান্ত নিয়েছে এবার এই অর্থ প্রথমে যাবে জাতিসংঘের শি'শু তহবিল ইউনিসেফে। সেখান থেকে এই অর্থ শ্রীলঙ্কান শি'শুদের পেছনে ব্যয় করা হবে বলে জানানো হয়েছে।

Back to top button
error: Alert: Content is protected !!