শোক দিবসে জন্ম নবজাতকের নাম রাখা হলো রাসেল

দীর্ঘ একযুগ পর রাজবাড়ীর গোয়ালন্দ উপজে'লা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অ'পারেশন শুরু হয়েছে। সোমবার (১৫ আগস্ট) দুপুরে সিজারিয়ান অ'পারেশনের মাধ্যমে সদর উপজে'লার বরাট ইউনিয়নের কাচরন্দ এলাকার শারমিন আক্তার ও আমানত মোল্লা দম্পতির ছে'লে সন্তানের জন্ম হয়।

সন্তান জন্মের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী'র সূত্র ধরে ও শি'শু রাসেলের সঙ্গে নামের মিল রেখে উপজে'লা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মক'র্তা সৈয়দ মো. আমিরুল হক শি'শুটির নাম রাখেন শাহাদাৎ হোসেন রাসেল। মা ও শি'শু উভ'য়েই সুস্থ আছেন।

গোয়ালন্দ উপজে'লা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মক'র্তা ডা. সৈয়দ মো. আমিরুল হকের নেতৃত্বে এ অ'পারেশন টিমে ছিলেন জুনিয়র কনসালটেন্ট (গাইনী এন্ড অবস) ডা. তৃপ্তি সরকার, জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা. প্রদীপ কান্তি পাল, সহকারী সার্জন ডা. নাজনীন নাহার নীরা, আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহ মো. শরিফ, সিনিয়র স্টাফ নার্স হোসনে আরা।

হাসপাতাল সূত্রে জানা যায়, ১৯৭৭ সালে উপজে'লা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা হয়। পরবর্তীতে ৫০ শয্যায় উন্নীত করা হয়। ২০০০ সালে প্রসূতি সেবা চালু করা হয়। ২০১১ সাল পর্যন্ত ৯টি সিজারিয়ান অ'পারেশন করা হয়। অবকাঠামোগত সব প্রকার সুযোগ সুবিধা থাকার পর অ্যানেস্থেসিয়া ও গাইনী সার্জারি চিকিৎসকের অভাবে গত ১১ বছর সিজারিয়ান অ'পারেশন বন্ধ ছিল। তবে নরমাল (স্বাভাবিক) প্রসব বিভাগ চালু ছিল।

নবজাতকের পিতা আমানত হোসেন বলেন, অনেক বছর এই হাসপাতা'লে কোনো সিজার অ'পারেশন করা হয় না। তাই আমা'র স্ত্রী'র অ'পারেশনে একটু ভ'য় লাগছিলো। তবে আল্লাহর রহমতে ডাক্তার ও নার্সদের সার্বিক সহযোগিতায় সফলভাবে অ'পারেশন সম্পন্ন হয়েছে। পাশাপাশি সন্তান ও সন্তানের মা উভ'য়েই সুস্থ আছেন। হাসপাতা'লের সব ডাক্তার ও নার্সদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

গোয়ালন্দ উপজে'লা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মক'র্তা ডা. সৈয়দ আমিরুল হক বলেন, অ'পারেশনের সব সরঞ্জাম থাকার পরও অ্যানেস্থেসিয়া ও গাইনী চিকিৎসক না থাকায় সিজারিয়ান অ'পারেশন বন্ধ ছিল। বর্তমানে গাইনী সার্জারি চিকিৎসক এবং অ্যানেস্থেসিয়া চিকিৎসক যোগদান করেছে। জাতীয় শোক দিবসের বিশেষ দিনে সিজারিয়ানের মাধ্যমে জম্ম নেয়া শি'শু নাম রাখা হয়েছে শাহাদাৎ হোসেন রাসেল। এখন থেকে নিয়মিত সিজার করা হবে।

Back to top button
error: Alert: Content is protected !!