গরমে ডিম কম পাড়ছে মুরগি, বেড়েছে দাম

চীনের পূর্বাঞ্চলে তাপমাত্রা বেড়েছে ব্যাপকভাবে। বইছে তীব্র তাপপ্রবাহ। এমন পরিস্থিতিতে সেখানে স্বাভাবিক সময়ের চেয়ে কম ডিম পাড়ছে মুরগি। তাই দেশটিতে ডিমের দাম বেড়েছে। বুধবার (১৭ আগস্ট) স্ট্রেট টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের কারণে খা'রাপ আবহাওয়া বার বার দেখা যাচ্ছে। এরই মধ্যে দেশে দেশে তাপমাত্রা ভ'য়াবহভাবে বেড়েছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে সমাজ ও অর্থনীতিতে।

প্রতিবেদনে বলা হয়, খা'রাপ আবহাওয়া শুধু মানুষের ওপরই প্রভাব ফেলছে না। পশু-পাখিও বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। চীনের হেফেই শহরের খামা'রিরা প্রচণ্ড গরমের কারণে ডিমের উৎপাদন কম হওয়ার কথা জানিয়েছেন। ফলে ডিমের সরবরাহ কম হওয়ায় চীনের অনেক প্রদেশে ডিমের দাম বেড়ে গেছে। তবে এরই মধ্যে মুরগির ঘর ঠাণ্ডা রাখার জন্য কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে সেখানে।

আনহুই প্রদেশের রাজধানী হেফেই শহরে ১৪ দিন ধরে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা রেকর্ড তাপমাত্রা। এখানে ডিমের দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে। তাছাড়া হ্যাংজু ও হাইয়ান শহরেও ডিমের দাম প্রায় একই রকম বেড়েছে।

চীনের একাধিক প্রধান শহর এই বছর তাদের সবচেয়ে উষ্ণতম দিন রেকর্ড করেছে। দেশটির জাতীয় ওবজারভেটরি এ ইস্যুতে সোমবার (১৫ আগস্ট) একটি রেড অ্যালার্ট জারি করে।

Back to top button
error: Alert: Content is protected !!