দেশে সংখ্যালঘু বলে কিছু নেই, সকলের অধিকার সমান: প্রধানমন্ত্রী

বাংলাদেশে সংখ্যালঘু বলে কিছু নেই, সবার অধিকার সমান, আর এই আত্মবিশ্বা'স থাকলে চক্রান্তকারীরা কোনো ক্ষতি করতে পারবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জন্মাষ্টমী উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকালে গণভবন থেকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের আলোচনায় ভা'র্চুয়ালি যু'ক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, কোনো ঘটনার পর বিদেশিদের কাছে এমনভাবে তুলে ধ'রা হয় যেন দেশে সনাতন ধ'র্মের মানুষ নিরাপদে নেই। কিন্তু ঘটনার পর যে ব্যবস্থা নেয়া হয় তা প্রচার করা হয় না। জন্মাষ্টমী উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকেলে গণভবন থেকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের আলোচনায় ভা'র্চুয়ালি যু'ক্ত হন প্রধানমন্ত্রী।

এদিকে রাশিয়া-ইউক্রেন যু'দ্ধের প্রভাবে বিশ্বের উন্নত অনেক দেশও হিমশিম খাচ্ছে উল্লেখ করে দেশের সবাইকে এই দুঃসময়ে কঠোর পরিশ্রম করার আহ্বান জানান তিনি। বিত্তবানদেরকে সমাজের পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়াতে আহ্বান জানান শেখ হাসিনা।

বাংলাদেশের মাটিতে সব ধ'র্মের মানুষের সহাবস্থানের বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই মাটিতে যাদের জন্ম তারা নিজেদের মতো করে নিজেদের ধ'র্ম পালন করবে। দেশে সম্প্রীতির পরিবেশ নষ্ট করার চেষ্টা করা হয় বিভিন্ন সময়। সব ধ'র্মেই আছে, যারা এসব সমস্যা করার চেষ্টা করে। তবে কোনো ঘটনা ঘটলে ব্যবস্থা নেয়া হয়।

তিনি বলেন, আম'রা মানবধ'র্মে বিশ্বা'স করি, সব ধ'র্মেই একথা বলা হয়। কারো ধ'র্মীয় অনুভূতিতে আ'ঘাত দিয়ে কথা বলা ঠিক না। আওয়ামী লীগ তা বিশ্বা'স করে না। সকল মানুষ সমান অধিকার ভোগ করবে।

পিছিয়ে পরা জনগোষ্ঠীকে ধীরে ধীরে তুলে আনা হচ্ছে জানিয়ে সরকারপ্রধান বলেন, একটি মানুষও গৃহহীন থাকবে না, জীবন জীবিকায় স্বচ্ছল হবে, সে লক্ষ্যে কাজ করছি। সকলের জন্য সার্বজনীনভাবে করছি। মানবতার জন্য কাজ করা মানবতার উন্নতি করাই সরকারের লক্ষ্য।

তিসি সনাতন ধ'র্মের অনুসারীদের উদ্দেশে বলেন, নিজেদের সংখ্যালঘু নয়, এই দেশের নাগরিক হিসেবে মনে করবেন, সমান অধিকার থাকবে এই আত্মবিশ্বা'স নিয়ে চলতে পারলে দুষ্টু লোকেরা কিছু করতে পারবে না। ঐক্য নিয়ে চলতে হবে। নিজ ধ'র্ম স্বাধীনভাবে পালন করবেন। ধ'র্ম পালনে কখনো ছোট মনে করবেন না, এদেশের নাগরিক হিসেবে সমানভাবে সমান অধিকার ভোগ করার আত্মবিশ্বা'স নিয়ে চলবেন।

Back to top button
error: Alert: Content is protected !!