খবরটি শুনে তিন দিন ধরে প্রচণ্ড খুশি ছিলাম: অ'পু বিশ্বা'স

অ'পু বিশ্বা'স; এক নামেই দেশজুড়ে পরিচিত। ভক্তদের কাছে তিনি ঢালিউড কুইন। গত দেড় দশকে তার মতো জনপ্রিয়তা দেশের কোনো নায়িকা পাননি। শতাধিক সিনেমায় কাজ করেছেন অ'পু। যার মধ্যে সিংহভাগই সফল।

এতগুলো সিনেমায় অ'ভিনয় করেও তার ভাগ্যে জোটেনি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। এই পুরস্কার নিয়ে তার মনে একটি আক্ষেপ আছে। যেটি তিনি সম্প্রতি একটি টেলিভিশন শোতে গিয়ে প্রকাশ করেন।

২০১৩ সালে মুক্তি পেয়েছিল অ'পু বিশ্বা'স অ'ভিনীত এবং চাষী নজরুল ইস'লাম পরিচালিত সিনেমা ‘দেবদাস’। সেখানে প্রধান নারী চরিত্র পার্বতীর ভূমিকায় অ'ভিনয় করেন তিনি। তার বিপরীতে দেবদাসের ভূমিকায় ছিলেন শাকিব খান। দ্বিতীয় প্রধান নারী চরিত্রে চন্দ্রমুখীর ভূমিকায় ছিলেন মৌসুমী।

অ'পু জানান, অন্য একটি সিনেমায় প্রধান নারী চরিত্রে অ'ভিনয়ের জন্য সে বছর তার জাতীয় পুরস্কার পাওয়ার কথা ছিল। কিন্তু ‘দেবদাস’ ছবিতে দ্বিতীয় প্রধান নারী চরিত্র চন্দ্রমুখীর ভূমিকায় অ'ভিনয়ের জন্য পুরস্কারটি পান মৌসুমী। তবে অ'পু নাকি জানতে পেরেছিলেন, পুরস্কারটি তিনি পেতে চলেছেন। না পেয়ে পরে হতাশ হয়েছিলেন।

অ'পুর কথায়, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার যাদেরকে দেওয়া হয়, আগে থেকেই তো কিছুটা জানতে পারা যায়। ২০১৩ সালে অন্য একটি সিনেমায় অ'ভিনয়ের জন্য শ্রেষ্ঠ অ'ভিনেত্রী ক্যাটাগরিতে আমা'র পুরস্কার পাওয়ার কথা ছিল। খবরটি জানার পর তিন দিন ধরে প্রচণ্ড খুশি ছিলাম।’

নায়িকা জানান, ‘ভেবে রেখেছিলাম স্টেজে গিয়ে পুরস্কার নেব এবং কাছের মানুষদের ট্রিট দেব। কিন্তু পুরস্কার দেওয়ার দুদিন আগে জানতে পারলাম, প্রধান চরিত্রের জন্য চন্দ্রমুখী (মৌসুমী) পুরস্কার পাচ্ছে। ভাষাহীন হয়ে গিয়েছিলাম। চুপ ছিলাম। নিজেকে বুঝিয়েছিলাম, দর্শক আমাকে ভালোবাসে। এর থেকে বড় পাওয়া কিছু হতে পারে না।’

ওই ঘটনার পর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ওপর অ'পু বিশ্বা'সের কি আর আস্থা আছে? অ'ভিনেত্রী বলেন, ‘আসলে প্রত্যেকটা অ্যাওয়ার্ডই তো স্বীকৃতি। আশা করব, আমি যে সিনেমাটি (লাল শাড়ি) প্রযোজনা করতে যাচ্ছি, এটার গল্প অসম্ভব সুন্দর। এই সিনেমা থেকে পুরস্কার পাওয়ার আশা আছে।’

উল্লেখ্য, অ'ভিনয়ের পাশাপাশি প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেছেন অ'পু বিশ্বা'স। সম্প্রতি সিনেমাটি সরকারি অনুদান পেয়েছেন তিনি।

চলচ্চিত্র নির্মাণের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে তাকে ৬৫ লাখ টাকা পেয়েছেন এ নায়িকা। গত ২০ জুলাই মন্ত্রণালয়ের সভাকক্ষে অ'পু বিশ্বা'সের হাতে অনুদানের চেক তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব।

‘লাল শাড়ি’ সিনেমাটি নির্মাণ করছেন বন্ধন বিশ্বা'স। প্রযোজনার পাশাপাশি এতে অ'পু অ'ভিনয়ও করবেন। তবে তার বিপরীতে কে অ'ভিনয় করবেন তা এখনো জানা যায়নি।

Back to top button
error: Alert: Content is protected !!