পু'লিশ প্রশাসন কঠোর হলে আওয়ামী লীগের টিকে থাকা কঠিন হয়ে যেত: ভূমিমন্ত্রী

এবার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সাধারণত যে সরকার ক্ষমতায় থাকে, দেশের পু'লিশ বাহিনীকে তাদের দিক নির্দেশনায় কর্মকা'ণ্ড পরিচালনা করতে হয়। কিন্তু বরাবরই দেখা গিয়েছে যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতি তাদের এক ধরনের দুর্বলতা আছে। পু'লিশ প্রশাসন কঠোর হলে আওয়ামী লীগের টিকে থাকা কঠিন হয়ে যেত।

গতকাল শনিবার ২০ আগস্ট নগরীর দামপাড়ায় চট্টগ্রাম মেট্রোপলিটন পু'লিশ (সিএমপি) কার্যালয়ের মাল্টিপারপাস ড্রিল শেডে আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন। ‘স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎবার্ষিকী' ও জাতীয় শোক দিবস’ উপলক্ষে এ আলোচনা সভা'র আয়োজন করা হয়।

এ সময় তিনি বলেন, অনেক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হতো আমা'র বাড়িতে। ঢাকা থেকে বড় নেতা কর্মীরা সেসময়ে আমা'র বাবার সঙ্গে আলোচনা করতে চট্টগ্রামে আসতেন। আম'রা ছিলাম মুক্তিযু'দ্ধের স্বপক্ষের শক্তি। যার কারণে পু'লিশের আচরণ ছিল আমাদের প্রতি অনেক নমনীয়।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে পু'লিশের স'ম্পর্ক থাকলেও তাদের মধ্যে আওয়ামী লীগের নেতা কর্মীদের শেল্টার দেয়া বা সহযোগিতা করার প্রবণতা বেশি বলেই আমি দেখেছি। পু'লিশ প্রশাসন যদি কঠিন হতো কিংবা আরও মা'রমুখী হতো তাহলে আওয়ামী লীগের টিকে থাকাই কঠিন হয়ে যেত। টিকে থাকতে আওয়ামী লীগকে অনেক বেশি ক'ষ্ট করতে হতো।

এ সময় উপস্থিত পু'লিশ সদস্যদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, দুঃসময়ে আপনারা প্রমাণ করেছেন। বিভিন্ন পদম'র্যাদার পু'লিশ সদস্য ছিলেন, কিন্তু আম'রা সব সময় খেয়াল করেছি যে আওয়ামী লীগের প্রতি তাদের সবারই দুর্বলতা কাজ করেছে। পু'লিশ আমাদের বিভিন্ন সময়ে বিভিন্নভাবে সহায়তা করেছে।

এ সময় আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু স'ম্পর্কে সঠিক তথ্য জানাতে আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আগামী প্রজন্ম জাতির পিতাকে অন্তরে ধারণ করে চলবে। কারণ তারা বঙ্গবন্ধু স'ম্পর্কে সঠিক ইতিহাস জানছে।

Back to top button
error: Alert: Content is protected !!