নায়করাজ রাজ্জাককে হা'রানোর দিন আজ

বাংলাদেশের অ'ভিনয় জগতের কিংবদন্তি অ'ভিনেতা নায়করাজ রাজ্জাকের পঞ্চ'ম মৃ'ত্যুবার্ষিকী' আজ। ঢাকাই সিনেমা'র এই গুণী শিল্পী ২০১৭ সালের ২১ আগস্টের আজকের এই দিনে ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভা'রতের কলকাতার একটি সম্ভ্রান্ত মু'সলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। সেখানেই বেড়ে ওঠা এই কিংবদন্তি অ'ভিনেতার ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল সিনেমা'র নায়ক হওয়ার।

একরাশ স্বপ্ন আর অদম্য ইচ্ছা নিয়ে ১৯৫৯ সালে মাত্র ১৭ বছর বয়সে তিনি ভা'রতের মুম্বাইয়ের ফিল্মালয়তে সিনেমা'র ওপর পড়াশোনা ও ডিপ্লোমা গ্রহণ করেন।

এরপর পার্শ্বচরিত্রে কলকাতার দুটি চলচ্চিত্রে অ'ভিনয় করেন তিনি। এরই মধ্যে ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়লে পরিবারসহ তিনি ঢাকায় চলে আসেন।

ঢাকাতে এসেও সিনেমা জগতের সঙ্গেই যু'ক্ত থাকতে চেয়েছেন তিনি। তাই কাজ শুরু করেন কামাল আহমেদের সহকারী হিসেবে।

ষাটের দশকে সালাউদ্দিন পরিচালিত হাসির সিনেমা ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’ এ একটি পার্শ্বচরিত্রে অ'ভিনয়ের মাধ্যমে ঢাকার সিনেমা'র বড় পর্দায় অ'ভিষেক ঘটে তার। তবে নায়ক হিসেবে তাকে প্রথম দেখা যায় জহির রায়হানের ‘বেহুলা’ ছবিতে।

এরপর থেকে ১৯৯০ সাল পর্যন্ত বেশ দাপটের সঙ্গেই ঢালিউডে সেরা নায়ক হয়ে অ'ভিনয় করেন রাজ্জাক। ছবি প্রযোজনায় আসেন ‘রংবাজ’ ছবিটি দিয়ে। তাতেও সাফল্য পান তিনি।

অ'ভিনয়ের একটি স্বতন্ত্র ধারা তৈরি করেছিলেন নায়করাজ রাজ্জাক। গুণী এই শিল্পী তার অ'ভিনয়শৈলী দিয়ে দেশের চলচ্চিত্র শিল্পের কয়েক প্রজন্মের কাছে এখনো আইকনিক হয়ে আছেন। বাংলাদেশে ভিনদেশি সিনেমা'র প্রভাব কাটিয়ে দর্শকদের বাংলা সিনেমামুখী করা সেই নায়করাজ রাজ্জাক কোটি বাঙালির হৃদয়ে তাই আজও বেঁচে আছেন।

Back to top button
error: Alert: Content is protected !!