‘নজর সামলে রাখু'ন’, পোশাক বিতর্কে হাই'কোর্টের সামনে বি'ক্ষোভ তরুণীদের

নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে তরুণীকে হে'নস্তা প্রসঙ্গে উচ্চ আ'দালতের বক্তব্যের প্রতিবাদে হাই'কোর্ট মাজার গেটের সামনে ভিন্ন ধরনের প্রতিবাদ জানিয়েছেন একদল তরুণী। গতকাল সোমবার দুপুরে তাঁরা সেখানে প্রায় ৪০ মিনিট অবস্থান করে নিজেদের হাতে ও মুখে বিভিন্ন স্লোগান লিখে প্রতিবাদ জানান। সেখানে তাঁরা কোনো বক্তব্য দেননি। দুপুর ১২টায় শুরু হওয়া এই অবস্থান কর্মসূচি চলে প্রায় ৪৫ মিনিট।

যেসব স্লোগান লিখে তাঁরা প্রতিবাদ জানিয়েছেন, সেগুলোর মধ্যে অন্যতম—‘অশ্লীল নারীর অসভ্যতা’, ‘জনপরিসরে আমা'র স্বাধীনতা কই’, ‘চোখ সরা’, ‘অশ্লীল লাগে’, ‘মাই বডি, মাই চয়েস’, ‘নজর সামলে রাখু'ন’, ‘আমি স্বাধীন’, ‘শরীর আমা'র, পোশাকের স্বাধীনতা আমা'র, আপনি বলার কে?’

এ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘অহিংস অ'গ্নিযাত্রা’। এর আহ্বায়ক ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও অ্যাক্টিভিস্ট অ'পরাজিতা সংগীতা। প্রতিবাদ কর্মসূচির সংগঠক অ'গ্নি ফাউন্ডেশন বাংলাদেশের সভাপতি তৃষিয়া নাশতারান। এ কর্মসূচিতে অংশ নেন শিল্পী, সংগঠক, নাট্যকর্মী, চলচ্চিত্র নির্মাতা, আলোকচিত্রী, গবেষক, শিক্ষক, উদ্যোক্তা, উন্নয়নকর্মী, চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার মানুষ।

উল্লেখ্য, ঢাকার একটি বিশ্ববিদ্যালয়ের এক ছা'ত্রী গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে গালিগালাজ ও মা'রধরের শিকার হন। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনা শুরু হয়।

Back to top button
error: Alert: Content is protected !!