সরকারি অফিসে লাইট কম ব্যবহারের নির্দেশ, থাকবে না জানালার পর্দা

এখন থেকে অফিস সময়ে যাতে দিনের আলো ব্যবহার করা যায় সেজন্য সরকারি অফিসগুলোতে জানালার পর্দার ব্যবহার কমিয়ে আনার নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল সোমবার ২২ আগস্ট ভা'র্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে মন্ত্রিসভা'র সদস্যরা যখন সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে অংশ নেন তখন সব পর্দা সরানো হয়েছিল।

এদিকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় এবং যানজট নিরসনে আগামীকাল বুধবার ২৪ আগস্ট থেকে সরকারি ও স্বায়ত্বশাসিত অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্ধারণ করা হয় এই বৈঠকেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভা'র্চ্যুয়ালি অংশ নিয়ে এতে সভাপতিত্ব করেন। সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষ থেকে মন্ত্রী ও সংশ্লিষ্টরা অংশ নেন।

এদিন বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইস'লাম বলেন, সরকারি অফিসগুলোতে… (জানালার পর্দার দিকে তাকিয়ে) আমি বুঝলাম না এগুলো কেন। আম'রা কিন্তু কেবিনেট মিটিংয়ে সময় পর্দা নামানো ছিল, সব পর্দা তুলে দিয়েছি। অর্ধেকও লাগে না (লাইট)। সেটা নির্দেশনাতে ছিল সরকারি অফিসগুলোতে কোথাও পর্দা টাঙানো থাকবে না। লাইট যত সম্ভব কম, এয়ারকুলার যত সম্ভব কম ব্যবহারের নির্দেশনা ছিল।

এই সভায় সিদ্ধান্ত হয়, আগামীকাল বুধবার ২৪ আগস্ট থেকে সব সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিসগুলো ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। বর্তমানে সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিসগুলো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস সময় নির্ধারিত আছে। তবে রমজান মাসে অফিস সময় থাকে সকাল ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত।

সম্প্রতি বৈশ্বিক জ্বালানি সংকটের কারণে তেলের দাম বাড়া এবং কৃচ্ছতা সাধনের জন্য অফিস সময় কমানোসহ নানা উদ্যোগ নেওয়া হয়। অফিস সময় নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এতে বিদ্যুৎ সাশ্রয় হবে এবং সেসঙ্গে ট্রাফিক জ্যামও একটা ডিস্ট্রিবিউটেড হবে।

Back to top button
error: Alert: Content is protected !!