সপ্তম শ্রেণিতে পড়ে সেই জোড়া লাগানো মণি-মুক্তা, আজ দুই বোনের জন্ম'দিন

তেরো বছর আগে ২২ আগস্ট দিনাজপুরের বীরগঞ্জের প্রত্যন্ত গ্রামের জয় প্রকাশ পালের ঘরে জন্ম নেয় দুই কন্যা মনি-মুক্তা। দুজনের পে’ট ছিল জোড়া লাগানো অবস্থায়। তাদের নিয়ে বেশ দু’শ্চিন্তায় পড়েছিলেন জয় প্রকাশ। ওই সময় সারা দেশে আ’লোচনায় উঠে এসেছিল সেই ঘটনা।

জন্মের পাঁচ মাস পর চিকিৎসক ডা. এআর খানের নেতৃত্বে সফল অ’স্ত্রোপচা’রের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হয়। সেটিও ছিল দেশের চিকিৎসা ব্যবস্থার ইতিহাসে এক নজিরবিহী’ন ঘটনা। প্রতিবছর ঘটা করে তাদের জন্ম'দিন উদ্‌যাপন করে পরিবার ও এলাকাবাসী। আগামীকালই তাদের ১৪ তম জন্ম'দিন। দুই বোনকে শুভেচ্ছা জানিয়েছেন দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

উপজে'লার শতগ্রাম ইউনিয়নের পালপাড়া গ্রামে জয় প্রকাশ পালের বাড়ি। তাঁর স্ত্রী' কৃষ্ণা রানীর গর্ভে ২০০৯ সালের ২২ আগস্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতা'লে (সিজার) অ’স্ত্রোপচা’রের মাধ্যমে পৃথিবীর আলো দেখে মনি-মুক্তা। ২০১০ সালে চিকিৎসকদের পরাম'র্শে ৩০ জানুয়ারি জয় প্রকাশ পাল ঢাকার শি'শু হাসপাতা'লে নিয়ে দুই বোনকে ভর্তি করান। একই বছরের ৮ ফেব্রুয়ারি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. এআর খানের নেতৃত্বে সফল অ’স্ত্রোপ’চারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হয়। এরপর ফিরে পায় স্বাভাবিক জীবন।

আজ রোববার সরেজমিনে গেলে জয় প্রকাশ জানান, ১৩ বছর পার করে দুই বোন ২২ আগস্ট ১৪ বছরে পা দিচ্ছে। তারা এখন উপজে'লার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণিতে পড়াশোনা করছে। এ ছাড়া তাঁর একটি ছে'লে ও একটি মে'য়ে রয়েছে। ছে'লেটি সবার বড়। ঝাড়বাড়ী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গো'লাম মোস্তফা বলেন, তারা দুই বোন অ'ত্যন্ত মেধাবী এবং শা’ন্ত প্রকৃতির।

ভবিষ্যতে তারা ভালো কিছু করবে বলে আশা করি। আজ বিদ্যালয় থেকে ফেরার পথে মনি-মুক্তার স’ঙ্গে দেখা হয় এ প্রতিবেদকের। কুশল বিনিময়ের পর তাদের জীবনের ল’ক্ষ্য জানতে চাইলে দুজনেই বলে, চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চায় তারা। আগামীকাল সোমবার (২২ আগস্ট) বাড়িতে ঘরোয়া ভাবে মনি-মুক্তার জন্ম'দিন উদ্‌যাপন করা হবে বলে জানিয়েছে তাদের বড় ভাই স্বজল পাল।

Back to top button
error: Alert: Content is protected !!