চা শ্রমিকরা যেন র'ক্তচোষাদের খপ্পর থেকে বাঁচে: আসিফ

দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে কয়েক দিন ধরে আ'ন্দোলন করছেন দেশের বিভিন্ন অঞ্চলের চা–শ্রমিকেরা। বি'ক্ষোভ মিছিলের পাশাপাশি চা-বাগানে পালন করছেন ধ'র্মঘট।

এই ন্যায্য দাবির পক্ষে বিভিন্ন অঙ্গনের মানুষেরাও একাত্বতা ঘোষণা করছেন বিভিন্নভাবে। এবার চা শ্রমিকদের ন্যায্য মজুরির দাবি পূরণের পক্ষে আওয়াজ তুললেন জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর।

তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে এ বিষয়ে লিখেন, কত উপন্যাসে পড়েছি, কত নাট'ক সিনেমায় দেখেছি, কতবার ভ্রমন করেছি সেই শান্তির জায়গা চা- বাগানে। তখন তাকিয়েছি শুধু, দেখিনি আর বুঝিনি সেই চা বাগান শ্রমিকদের জীর্নশীর্ণ শরীরের পেছনের আসল ক'ষ্ট।

এক কাপ চা কতটাই না আনন্দ দেয় অনুভূতিপ্রবন এই সমাজে! বিলেতি আমল থেকে হালের ডিজিটাল যুগেও চা বাগানের শ্রমিকদের ভাগ্যের কোন উন্নয়ন ঘটেনি। আম'রা জাতি হিসেবে আসলেই অ'প'রাধী।

সব সমস্যা এড়িয়ে চলা আমিত্ব আসক্ত জাতি। অনভূতিহীন প্রতিক্রিয়াহীন স্বার্থপর জাতির ভাগ্য এমনই হবে, এটাই স্বাভাবিক। চা বাগানের শ্রমিকদের ন্যায্য দাবীর পক্ষে আমি, আম'রা সবাই আছি।

হঠাও গরীবি, হঠাও লুটেরা। শ্রমিকের ঘাম র'ক্তের চেয়েও পবিত্র। চা বাগানের শ্রমিকরা যেন হালের নীল চাষী ঔপনিবেশিক র'ক্তচোষাদের খপ্পর থেকে বাঁচে। মজলুম মজদুর – তোমাদের জয় হউক…।

Back to top button
error: Alert: Content is protected !!