যেখানে পাওয়া যাবে সেখান থেকে তেল আনা হবে: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি বাণিজ্য উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, যেখান থেকে তেল পাওয়া যাবে, সেখান থেকে আম'দানি করা হবে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) সচিবালয়ে আম'দানি বিল পরিশোধ বিষয়ে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান। সালমান এফ রহমান জানান, রাশিয়া থেকে খাদ্য, সার আম'দানির ওপর নিষেধাজ্ঞা নেই। তাই ডলারে এসব পণ্য আম'দানি-রফতানিতে সমস্যা নেই।

তিনি আরও জানান, নিষেধাজ্ঞার কারণে রাশিয়ায় ওষুধ সংকট বাড়ছে। সেখানে ওষুধ রফতানি নিয়ে আলোচনা হয়েছে। সভায় খাদ্যমন্ত্রী জনান, রাশিয়াসহ বিভিন্ন দেশ থেকে খাদ্য আম'দানিতে সমস্যা নেই।

এদিকে, জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, এ সিদ্ধান্ত কার্যকর হলে দুইভাবে লাভবান হবে বাংলাদেশ। কম মূল্যে জ্বালানি তেল পাওয়ার সঙ্গে সঙ্গে চাপ কমবে ডলারের ওপর। কাটবে দেশে চলমান সংকটও। তবে পশ্চিমা বিশ্বের সঙ্গে কূটনৈতিক স'ম্পর্কে যেন কোনো প্রভাব না পড়ে সেদিকেও খেয়াল রাখার আহ্বান সংশ্লিষ্টদের।

বেশ কয়েকদিন ধরেই আলোচনায় রাশিয়া থেকে সাশ্রয়ী মূল্যে জ্বালানি তেল আম'দানির বিষয়টি। শুরুতে অ'পরিশোধিত তেল বিক্রির প্রস্তাব দিলেও দেশটি এখন পরিশোধিত তেল সরবরাহে আগ্রহী। এরই মধ্যে বাংলাদেশে পাঠানো হয়েছে তেলের নমুনা।

Back to top button
error: Alert: Content is protected !!