ব্যর্থ আম'রা, ব্যর্থ শিক্ষা ব্যবস্থা: মাহবুব কবীর

একটি বাচ্চা রেজাল্ট খা'রাপের জন্য বারতলা থেকে লাফিয়ে পড়ে আত্মহ'ত্যা করবে, একজন বাবা হিসেবে এটা কোনভাবেই মেনে নিতে পারছি না। অথচ সে ক্লাসের ফার্স্ট গার্ল। খুব অসহায় লাগছে। ব্যর্থ আম'রা। ব্যর্থ শিক্ষা ব্যবস্থা। ব্যর্থ সিস্টেম। ব্যর্থ সমাজ। হলি ক্রস বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী পারপিতা ফাইহা আত্মহ'ত্যার বিষয়ে সাবেক সচিব মাহবুব কবীর মিলম তার ভেরিফাইডে ফেসবুকে একটি পোস্ট করেন।

তিনি পোস্টে লিখেন, প্রথম বাচ্চাকে স্কুলে দেবার পর থেকেই আমাদের দুইজনের মানসিক প্রস্তুতি ছিল, আম'রা কখনোই বাচ্চাকে ভাল রেজাল্টের জন্য চাপ দেব না। রেজাল্ট খা'রাপ হলেও তাকে বকাবকি বা তিরস্কার করব না, বরং উৎসাহ প্রদানসহ বাচ্চাকে মানসিকভাবে বুস্টআপ করব। বাচ্চাকে চেপে ধরে আমলা, ডাক্তার, ইঞ্জিনিয়ার বানাবার মেশিন চালাব না। তার যেটা ভাল লাগবে, সে সেটাই পড়বে এবং করবে। তবে অবশ্যই তাকে ভাল মানুষ হতে হবে।

এ ব্যাপারে কোন কম্প্রোমাইজ বা ছাড় নেই। আলহাম'দুলিল্লাহ, আম'রা এখন পর্যন্ত সফল। কোটি শুকরিয়া আল্লাহপাকের। কিন্তু একটি বাচ্চা রেজাল্ট খা'রাপের জন্য বারতলা থেকে লাফিয়ে পড়ে আত্মহ'ত্যা করবে, একজন বাবা হিসেবে এটা কোনভাবেই মেনে নিতে পারছি না। অথচ সে ক্লাসের ফার্স্ট গার্ল। খুব অসহায় লাগছে। ব্যর্থ আম'রা। ব্যর্থ শিক্ষা ব্যবস্থা। ব্যর্থ সিস্টেম। ব্যর্থ সমাজ।

উল্লেখ্য, সম্প্রতি সময়ে পরীক্ষায় খা'রাপ করায় রাজধানীর তেজগাঁওয়ে ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহ'ত্যা করেছে হলি ক্রস বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী পারপিতা ফাইহা (১৪)। অ'ভিযোগ উঠেছে, ক্লাসের গণিত শিক্ষকের কাছে প্রাইভেট না পড়ায় ওই শিক্ষক তাকে ইচ্ছা করে প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষায় ফেল করিয়ে দেন। এ বিষয়ে সাবেক সচিব মাহবুব কবীর মিলম তার ভেরিফাইডে ফেসবুকে পোস্ট করেন।

Back to top button
error: Alert: Content is protected !!