আলমগীরের মুখোমুখি ইলিয়াস কাঞ্চন

সম্প্রতি চ্যানেল আইয়ের স্টুডিওতে ‘নায়ক আলমগীর এর অ'ভিনয়ের ৫০ বছর’ পূর্তি উপলক্ষে তৈরি করেছে এক ঘণ্টার একটি অনুষ্ঠান। এই অনুষ্ঠানে অ'তিথি হিসেবে থাকবেন বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান অ'ভিনেতা আলমগীর। সাক্ষাৎকারধ'র্মী এ অনুষ্ঠানের সঞ্চালনা করেছেন চলচ্চিত্রের আরেক অ'ভিনয়শিল্পী ইলিয়াস কাঞ্চন।

এই এক ঘণ্টার অনুষ্ঠানে থাকবে অ'ভিনয়জগতের নানা দিক নিয়ে কথা। সত্তরের দশক থেকে নায়ক আলমগীর অ'ভিনয় করছেন অ'ত্যন্ত প্রতাপের সঙ্গে। উপহার দিয়েছেন অসংখ্য হিট ছবি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন ৯ বার। ১৯৭২ সালের ২৪ জুন আমা'র জন্মভূমি চলচ্চিত্রে শুটিংয়ের মধ্য দিয়ে ক্যামেরার সামনে দাঁড়ান আলমগীর। এরপর কী'ভাবে যে এই অ'ভিনয় জগতে ৫০ বছর পার করে দিয়েছেন টেরই পাননি।

আলমগীরকে নিয়ে তৈরি আরেকটি অনুষ্ঠান এর আগে সঞ্চালনা করেছিলেন ইলিয়াস কাঞ্চন। এবারও যখন চ্যানেল আই থেকে এই অ'ভিনয়শিল্পীকে নিয়ে অনুষ্ঠান সঞ্চালনার প্রস্তাব দেওয়া হয়, সানন্দে রাজি হন ইলিয়াস কাঞ্চন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আলমগীর ভাইয়ের সঙ্গে এমনিতে তো বিভিন্ন ইস্যুতে দেখা হয়। আড্ডা হয়। কিন্তু চ্যানেলের অনুষ্ঠানে আড্ডা তো বরাবরই ভিন্ন রকম। আলমগীর ভাইয়ের ৫০ বছরের অ'ভিনয়জীবন হলেও তার সঙ্গে আমা'র পরিচয় ৪০-৪২ বছরের। এই লম্বা সময় পর্যন্ত তো আমি তাকে দেখছি—নানাভাবে, নানা রূপে। স্ক্রিপ্টের বাইরে গিয়ে আমি আমা'র মতো করে আরও নানা প্রসঙ্গে আলাপ করেছি এই অনুষ্ঠানে।’

এক ঘণ্টার অনুষ্ঠানে কতটা তুলে ধরতে পেরেছেন আলমগীরকে? এমন প্রশ্নে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘৫০ বছরের বর্ণাঢ্য জীবন তো আর মাত্র এক ঘণ্টার অনুষ্ঠানে তুলে আনা সম্ভব নয়। এর মধ্যেও যতটুকু সম্ভব হয়েছে, তুলে ধ'রার চেষ্টা ছিল। সবচেয়ে বড় বিষয়, আড্ডা দিয়ে আমা'র দারুণ লেগেছে।’

‘নায়ক আলমগীর এর অ'ভিনয়ের ৫০ বছর’ অনুষ্ঠানের দৃশ্যধারণ শেষ হয়েছে। এ অনুষ্ঠানের পরিকল্পনা করেছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। অনুষ্ঠানের প্রযোজক ইফতেখার মুনিম। ৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে অনুষ্ঠানটি দেখানো হবে।

Back to top button
error: Alert: Content is protected !!