ঔষধ কেনার জন্য কারো কাছে হাত পাততে চান না, মেধা স্বত্ব নিয়ে সোচ্চার মনির খান

সব ধরনের বাংলা গানের তুমুল জনপ্রিয় শিল্পী মনির খান। নিজের গাওয়া গানগুলোর যথাযথ সম্মানী আদায়ে বরাবরই সরব। আবারও এ বিষয়ে কঠোর হয়েছেন এই শিল্পী। এ কারণে সম্প্রতি তিনি কপিরাইট অফিসেও গিয়েছেন। সেখানে মনির খান সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, চলচ্চিত্রের স্বার্থে যদি গান ব্যবহার হয় তবে তাতে কোনো সমস্যা নেই। সিনেমা বা টেলিভিশনে চললেও কোনো আ'পত্তি নেই। কিন্তু সেই গানটি যদি আলাদা করে কে'টে ক্লিপস আকারে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হয়, তাহলে সেখানে আমা'র আ'পত্তি আছে। সেখানে আমা'র দাবী থাকতে পারে।

নিজেকে কণ্ঠ শ্রমিক দাবী করে মনির খান বলেন, সারাজীবন সংগীত চর্চা করেছি। শ্রম, ক'ষ্ট, সময় সবকিছু দিয়ে গাছ বুনলাম যেখানে সেখান থেকেই তো ফল নেব। এই বয়সে এসে অন্য ব্যবসার চিন্তা করাও সম্ভব না। তাছাড়া দৈনিক কয়েক ঘণ্টা সংগীত চর্চা করে, স্টুডিওতে গিয়ে, মঞ্চে গান করবো, দেশের মানুষকে গান উপহার দেব আর শেষ জীবনে কী' পাবো? আমা'র সন্তানরা কী' পাবে?

মনির খান আরও বলেন, সংগীত শিল্পীরা দুস্ত এটা মোটেও শুনতে চাই না। ঔষধ কেনার জন্য মানুষের কাছে বা সরকারের কাছে যেন হাত পাততে না হয়।

‘একজন প্রতিষ্ঠিত গায়ক, সুরকার, গীতিকার যদি কপিরাইটে আইনে সবকিছু ফিরে পায় তাহলে সে সারাজীবন সুস্থ জীবন যাপন করতে পারবে এবং তার পরের প্রজন্মকেও ভালো রাখতে পারবে। সরকার এ ব্যাপারে যে আইন করেছে সেটার ঠিকঠাক বাস্তবায়ন হোক। আমি প্রথম এগিয়ে এসেছি। অন্যরাও আসুক।’- মেধা স্বত্ব নিয়ে সোচ্চার মনির খান।

Back to top button
error: Alert: Content is protected !!