মানুষের কথা ভেবে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছি: প্রধানমন্ত্রী

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভা'রতে তেল পাচার বন্ধ হয়েছে। এখন কিছুটা সাশ্রয় করা সম্ভব হচ্ছে। তাই মানুষের স্বস্তির কথা ভেবে জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছি। জাতীয় শোক দিবস স্ম'রণে আজ মঙ্গলবার ৩০ আগস্ট ‍দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, মহামা'রি করো'নার কারণে সারা বিশ্বে যখন অর্থনৈতি মন্দা শুরু হয়, তার মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে এলো রাশিয়া-ইউক্রেন যু'দ্ধ। এ যু'দ্ধের সঙ্গে শুরু হলো যু'ক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। এর কারণে রাশিয়ার কতটুকু ক্ষতি হয়েছে জানি না, কিন্তু এতে সারা বিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, যু'ক্তরাষ্ট্রের নির্বাচনের আগে এ যু'দ্ধ থামবে না। বাংলাদেশের পরিস্থিতি কখনও শ্রীলংকার মতো হবে না, হতে পারে না। বাংলাদেশ শ্রীলংকা হয়েছিল বিএনপির সময়ে। আওয়ামী লীগ সেই দুরবস্থা থেকে দেশকে রক্ষা করেছে। আর্থিকভাবে নিজস্ব লাভের জন্য কোনো প্রকল্প হাতে নেইনি মন্তব্য করে তিনি বলেন, সরকার কখনও ধার করে ঘি খায়নি। ঋণ পরিশোধে দেশের যথেষ্ট সুনাম রয়েছে।

এর আগে গতকাল সোমবার ২৯ আগস্ট ডিজে'লে, অকটেন, পেট্রোল ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। নতুন ঘোষণা অনুযায়ী, ডিজে'ল ও কেরোসিনের লিটার ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা, অকটেনের লিটার ১৩৫ টাকা থেকে ১৩০ টাকায়, পেট্রোল লিটারে ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৫ টাকা করা হয়।

Back to top button
error: Alert: Content is protected !!