বাবা ফিরে এলে তার হাত ধরে স্কুলে যাব: সাফা

সাদিকা সরকার সাফার বয়স যখন মাত্র তিন মাস তখন নি'খোঁজ হন তার বাবা মো: সোহেল খান। সেই সাফার বয়স এখন ৯ বছর। সে ঢাকার একটি স্কুলের দ্বিতীয় শ্রেণিতে পড়ে। দীর্ঘ ৯ বছরে সাফার বাবা সোহেলের খোঁজ মেলেনি। মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে মা নিলুফা ইয়াসমিনের হাত ধরে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে আসে সাফা। ফুটপাতে একটি চেয়ারে বাবার ছবি হাতে নিয়ে অ'পলক দৃষ্টিতে তাকিয়ে ছিল সে।

আমা'র বন্ধুদের সবার বাবা আছে। বাবার সঙ্গে তারা স্কুলে আসে। আমি কখনোই বাবাকে দেখিনি। বাবা ফিরে এলে তার হাত ধরে স্কুলে যাব — এভাবেই তার মনের কথা সংবাদমাধ্যমকে জানায় সাফা।

এরকম আরও ৬৫টি পরিবার প্রিয়জনের খোঁজ পেতে বছরের পর বছর ধরে অ'পেক্ষায় রয়েছে। তারা মঙ্গলবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধনে অংশ নিয়েছেন। আন্তর্জাতিক গু'ম প্রতিরোধ দিবসে আয়োজিত এই মানববন্ধনে অংশ নিয়ে তারা গু'ম হওয়া স্বজনদের ফিরিয়ে দিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন। মানববন্ধন আয়োজন করেছে গু'মের শিকার হওয়া ব্যক্তিদের স্বজনদের সংগঠন ‘মায়ের ডাক’।

সাফার মা নিলুফা বলেন, ও (সাফা) শুধু বাবার ছবি দেখেছে। ও যখন স্কুলে যাওয়া শুরু করল, তখন থেকেই বাবার কথা জিজ্ঞাসা করে। স্কুলে বন্ধুরা যখন বাবার গল্প করে, তখন ওর খুবই মন খা'রাপ হয়। বাবা কোথায়, আমা'র কাছে জানতে চায়। তখন আমি কোনো উত্তর দিতে পারি না। এই প্রশ্নের উত্তর তো আর আমা'র জানা নেই। নিলুফা আরও জানান, সোহেলের খোঁজে কত জায়গায় গিয়েছি, তার কোনো হিসাব নেই। আমা'র বিশ্বা'স, সোহেল একদিন ফিরে আসবে। উল্লেখ্য, সোহেল বংশাল থা'না ছাত্রদলের সহসভাপতি ছিলেন। ২০১৩ সালের ডিসেম্বরে রাজধানীর শাহবাগ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তাকে তুলে নেওয়া হয়। তারপর থেকে আর খোঁজ মেলেনি।

Back to top button
error: Alert: Content is protected !!