কিলোমিটারে ৫ পয়সা বাস ভাড়া কমানোর প্রস্তাব

জ্বালানি তেলের সঙ্গে সমন্বয় করে বাস ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। জানা গেছে, নতুন সিদ্ধান্তে কিলোমিটার প্রতি পাঁচ পয়সা করে ভাড়া কমতে পারে। বুধবার (৩১ আগস্ট) বিআরটিএর একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এদিন বিকেলে বনানীর বিআরটিএ সদর কার্যালয়ে পরিবহন মালিকদের সঙ্গে ভাড়া সমন্বয়ের বিষয়ে বৈঠক ডেকেছে পরিবহন খাতের এই নিয়ন্ত্রক সংস্থাটি। বৈঠকে বাস ভাড়া কমানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

সূত্র জানিয়েছে, গতকাল বিআরটিএ কার্যালয়ে বাস ভাড়া কমানোর বিষয়ে একটি সভা হয়। এতে একটি প্রস্তাব প্রায় চূড়ান্ত করে আনা হয়েছে। আজকের বৈঠকের পর সে প্রস্তাবটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হবে। তারপরই ভাড়া কমানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

মঙ্গলবার (৩০ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ জানান, ভাড়া কমাতে মালিকদের আ'পত্তি নেই। মালিকরা আগেও বলেছেন, তেলের দাম কমলে ভাড়া কমানো হবে। সরকার নির্ধারিত ভাড়া মেনে চলবেন মালিকরা। ভাড়া কত কমবে, তা নির্ধারণ করে দেবে সরকার।

গত ৫ আগস্ট রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর ৬ আগস্ট সর্বশেষ বাস ভাড়া বাড়ানো হয়েছিল। তখন দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর ঢাকা-চট্টগ্রামসহ মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এ সিদ্ধান্ত ৭ আগস্ট থেকে কার্যকর করা হয়।

নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজে'ল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে কমে ১৩০ টাকা, পেট্রোল ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকা এবং কেরোসিন ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকায় বিক্রি হচ্ছে।

Back to top button
error: Alert: Content is protected !!