চলতি পথে মানুষদের সালাম দিয়ে থামিয়ে লুট করেন তারা

চলতি পথে টার্গেট করা পথচারীকে সালাম দিয়ে গতিরোধ করে পরিচিত হওয়ার ভান করে প্রথমে সময়ক্ষেপণ করতেন তারা। এরমধ্যে আশপাশে ঘাপটি মে'রে থাকা আরও কয়েকজন এসে ঘিরে ধরেন।

কখনো হু'মকি দিয়ে আবার কখনো ভ'য়ভীতি দেখিয়ে সর্বস্ব লুট করে নিতেন।

গত ২১ আগস্ট রাজধানীর আগারগাঁওয়ে ডাক ভবনের সামনে সালাম দিয়ে পথ আ'ট'কে লুৎফর রহমান নামে একজনের কাছ থেকে ৮০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় একটি মা'মলা দায়ের করা হয়। শেরেবাংলা নগর থা'নায় দায়ের করা মা'মলা'টির ত'দন্তের ধারাবাহিকতায় দুজনকে গ্রে'ফতার করেছে পু'লিশ। তারা হলেন— পিন্টু মিয়া (৩২) ও মো. সুমন (৩৫)।

বুধবার (৩১ আগস্ট) নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক।

তিনি বলেন, রাজধানীতে নতুন উপদ্রবের বিষয়টি দেখা গেছে। চক্রের সদস্যরা ধ'র্মীয় বিশ্বা'সকে পুঁজি করে টার্গেট ব্যক্তিকে সালাম দিয়ে পথে আ'ট'কায়। সাধারণত সালাম দিলে পরিচিত ভেবে মানুষজন একটু থামে, চক্রের সদস্যরাও তাদের থামিয়ে সময়ক্ষেপণ করতে থাকেন। আশপাশে তাদের অন্য সদস্যরা ঘাপটি মে'রে বসে থাকতেন। তখন তারাও এসে টার্গেট ব্যক্তিকে ঘিরে ফেলে সঙ্গে যা আছে দিয়ে দিতে বলেন। হু'মকি দিয়ে কাজ না হলে অ'স্ত্র আছে বলে ভ'য়ভীতি দেখান। এভাবে টার্গেট ব্যক্তির সবকিছু নিয়ে সট'কে পড়তেন চক্রের সদস্যরা।

ডিসি আজিমুল বলেন, চক্রের সদস্যদের কাছে কোনো অ'স্ত্র থাকতো না, তারা সাধারণ মানুষের মতোই ঘোরাফেরা করতেন। তাই তাদের চিহ্নিত করে গ্রুপটিকে ধ'রা কঠিন ছিল। গত ২১ আগস্ট আগারগাঁও ডাক ভবনের সামনে এক ব্যক্তির কাছ থেকে এভাবে ৮০ হাজার টাকা লুটের ঘটনায় একটি মা'মলা দায়ের হয়। মা'মলা'টি ত'দন্তে নেমে সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে দুজনকে শনাক্ত করে গ্রে'ফতার করা হয়েছে। তারা দুজনই ঘটনার সঙ্গে নিজের সম্পৃক্ততার বিষয়টি স্বীকার করেছেন।

অন্যদিক মঙ্গলবার কারওয়ানবাজার এলাকায় পৃথক অ'ভিযান চালিয়ে র‌্যা'­ব সদস্য পরিচয়ে চাঁদাবাজি করা এনায়েত শেখ (৩৬) ও আব্দুর রহমান মুন্সি (৪৬) নামে দুজনকে গ্রে'ফতার করেছে পু'লিশ। গ্রে'ফতার দুজনের সঙ্গে ওয়াকিট'কি থাকতো। তারা নিজেদের র‌্যা'­ব সদস্য হিসেবে পরিচয় দিয়ে মাছের আড়তে শ্রমিকদের কাছে ১০ হাজার টাকা করে চাঁদা দাবি করেন। টাকা না দিলে ভ'য়ভীতি দেখান। বিষয়টি শ্রমিকরা পু'লিশকে জানালে তাদের গ্রে'ফতার করা হয়।

প্রতারণা এড়াতে মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে পু'লিশের এই কর্মক'র্তা বলেন, পথে কেউ সালাম দিয়ে সময়ক্ষেপণ করতে চাইলে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। কোনোভাবেই দাঁড়ানো যাবে না বা পু'লিশকে বিষয়টি জানাতে হবে। অনেক প্রতারক ওয়াকিট'কি সঙ্গে রেখে নিজেদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে অ'পকর্ম চালিয়ে আসছে। এ বিষয়েও সচেতন থাকতে হবে।

Back to top button
error: Alert: Content is protected !!